দশকপূর্তি সংখ্যা (প্রথম পর্ব) | সম্পাদকীয় ও সূচি

লেখালেখি শুরু করার পর কয়েক বছরে খেয়াল করি আমাদের দেশে সাহিত্য যতটা করা হয়, দলাদলি করা হয় তারচেয়েও অনেক বেশি। একজন কবি-সাহিত্যিক-শিল্পীর পরিচয় তাঁর টেক্সট। কিন্তু বুঝতে পারি, দৈনিকের সাহিত্যপাতা তো বটেই, প্রতিষ্ঠানবিরোধিতার চরিত্র নিয়ে জন্ম নেওয়া লিটল ম্যাগাজিনগুলিও লেখা ছাপে সংঘ, সঙ্গ, বাহবার বিপরীতে বাহবার চর্চা, ঘরানা, ক্ষমতা ইত্যাদি বিবেচনায় নিয়ে; যারা নিজের টেক্সট লেখায় ধ্যানী এবং কোনো পক্ষেই নাই, কারো মাথা নুইয়ে লেখা প্রকাশ করার ব্যাপারে আগ্রহী নয়, তাদের জন্য যেন প্ল্যাটফর্মের বড্ড অভাব। সেই ভাবনা থেকেই ২০১৩ সালের মাঝামাঝি ভাবি, একটা নতুন প্লাটফর্ম তৈরি করলে কেমন হয়! ভবিষ্যতটা দেখতে পাচ্ছিলাম অনলাইনে, তাই ওয়েবজিন করার সিদ্ধান্ত নেই। ঘরের খেয়ে বনের মোষ তাড়িয়ে তাড়িয়ে, নানা চড়াই-উৎরাই সঙ্গে নিয়েই দশ বছর পেরিয়ে এলাম! চেষ্টা করেছি কবি-সাহিত্যিকের নামের ভার নয়, টেক্সটের পক্ষে থাকতে। ভবিষ্যতেও সেই ধারা অব্যাহত থাকবে।

২০১৪ সালের ১৪ জানুয়ারি দ্বিতীয় দশকের ৪৬ জন কবি’র কবিতা প্রকাশের মধ্যে দিয়ে ওয়েবজিন হিসাবে শিরিষের ডালপালার যাত্রা শুরু হয়। শুরুতে www.shirisherdalpala.com পরিচয়ে দুই বছর চালিয়ে, নানা ঝামেলায় ডোমেইন বদলে বর্তমান ঠিকানায়  (www.shirisherdalpala.net) থিতু হয়েছি। এক প্রতারককে সাইট চালানোর দায়িত্ব দিয়ে কেবল সাইটই হারাইনি, হারিয়েছিলাম বিশ্ব-কবিতাসংখ্যাসহ সকল লেখা। তবে বর্তমান ঠিকানায় কোনো প্রকার ঝুট-ঝামেলা ছাড়াই ওয়েবজিনটি চালিয়ে নিতে পারছি। শুরু থেকেই কয়েকজন শিল্প-সাহিত্যবান্ধব বন্ধু ও শুভাকাঙ্ক্ষীর সহায়তা পেয়ে এসেছি, আশা করি ভবিষ্যতেও তারা পাশে থাকবেন। তবে শিল্পী-কবি রাজীব দত্ত’র কথা আলাদা ক’রে বলতেই হয়। সম্পাদকদের একজন হিসাবে সর্বদা নানারকম পরামর্শ আর আইডিয়া তো দিয়েছেনই, দশ বছর ধরে যখনই চেয়েছি লেখাগুলির জন্যে চমৎকার সব প্রচ্ছদ করে দিয়েছেন; গ্রাফিতিকার্টুন সংখ্যার মতো দুটি সমৃদ্ধ বিশেষ সংখ্যাও সম্পাদনা করেছেন। এই সংখ্যার প্রতিটি শিল্পকর্মও রাজীব দত্ত’র করা, তা উল্লেখ না করার পাপ করলাম না।

শিরিষের ডালপালার বর্তমান ডোমেইনে প্রায় সাড়ে চারশ’ কবি-লেখকের লেখা প্রকাশিত হয়েছিলো। কুকুর সংখ্যা, আল মাহমুদ সংখ্যা, বাংলাদেশের সাম্প্রতিক গল্প সংখ্যাসহ বেশ কয়েকটি বিশেষ আয়োজন আমরা প্রকাশ করেছি। কবি-লেখকের সংখ্যা দশকপূর্তির এই বিশেষ আয়োজনে বাড়লো। দশকপূর্তি বিশেষ সংখ্যাটি আমরা চারটি পর্বে ভাগ ক’রে প্রকাশ করতে যাচ্ছি। তিন জন কবি’র নির্বাচিত ২৫ কবিতা, দু’টি প্রবন্ধ, তিনটি সাক্ষাৎকার, ১৩ জন প্রথিতযশা ও নবীন গল্পকারের গল্প এবং ৩০ জন কবি’র ০৫টি করে কবিতা দিয়ে সাজানো হলো প্রথম পর্ব। দশকপূর্তির বিশেষ আয়োজনে আপনাদের লেখা প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত।

২২৫টি কবিতা, তেরটি ছোটো-বড়ো গল্প, দুটি প্রবন্ধ আর তিন সাক্ষাৎকারের এই মহাযজ্ঞ প্রতিশ্রুতি রেখে ভাষাদিবসে কিছুতেই পাঠকের কাছে আনতে পারতাম না, যদি কবি রনক জামান সম্পাদনা পর্ষদে না যোগ দিতেন। রনকের মেধা ও পরিশ্রম সংখ্যাটির সঙ্গে লেগে রইলো।

শিরিষের ডালপালার নিয়মিত-অনিয়মিত সকল পাঠককে সেলাম; নিঃশর্ত ভালোবাসা। হ্যাপি রিডিং।

রুহুল মাহফুজ জয়

 


দশকপূর্তি সংখ্যা : প্রথম পর্ব



 গল্প



 কবিতাগুচ্ছ


মাসুদ খানকুমার চক্রবর্তীআহমেদ নকীবজহির হাসানমজনু শাহকামরুজ্জামান কামুমোস্তাক আহমাদ দীনসরোজ মোস্তফাঅমিত রেজা চৌধুরীমুহম্মদ ইমদাদআন্দালীবসোহেল হাসান গালিবজুয়েল মোস্তাফিজমেসবা আলম অর্ঘ্যআলতাফ শাহনেওয়াজতামিম ইয়ামীনপিয়াস মজিদআবু তাহের তারেকওয়াহিদ রোকনপলিয়ার ওয়াহিদখান রুহুল রুবেলসাম্য রাইয়ানকবির কল্লোলকাউকাব সাদীআহমেদ সজীবফরহাদ নাইয়ারেদওয়ান আহমদইয়ার খানআবির আবরাজজারিফ আলম

শেয়ার করুন

error: Content is protected !!

Discover more from

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading